1. [email protected] : editor :
  2. [email protected] : foysal parveg : foysal parveg
  3. [email protected] : shakil007 :
লেখা পড়ার পাশাপাশি দেশি মুরগির খামার - মাগুরার খবর
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৬:৪৭ অপরাহ্ন

লেখা পড়ার পাশাপাশি দেশি মুরগির খামার

  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০

মাগুরার খবর ডটকম

মাগুরার মহম্মদপুর উপজেলার নহাটা কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র মির্জা ফারহান মাশুক ফাহিম। লেখা পড়া করার পাশাপাশি নিজ বাড়িতে গড়ে তুলেছেন দেশি মুরগির খামার। এখন ছোট পরিসরে করলেও ভবিষ্যতে বড় আকারে মিশ্র কৃষি খামার করার পরিকল্পনা রয়েছে এই তরুণের।

ফাহিম জানান, ২০১৭ সালে মাত্র পাঁচটি দিয়ে শুরু করেছিলেন। সেখান থেকে বেড়ে এখন মুরগির সংখ্যা ১৩০টির বেশি। এই তরুণ জানান, ইনকিউবেটরের মাধ্যমে বাচ্চা উৎপাদন করা হয় তার খামারে। মাঝে মাঝে ডিম বিক্রি করে দেন। খাবার হিসেবে মুরগিকে দেওয়া হয় ধান, গম, কাঁচা ঘাস ও কিছু কেনা খাবার। বাজারে দেশি মুরগির চাহিদা সব সময় থাকে। পাইকারি হিসেবে ৩৫০ টাকা কেজি দরে বিক্রি হয় মুরগি। ভালো লাভ হয়। যেখান থেকে প্রতি মাসে সব খরচ বাদে পাঁচ থেকে সাত হাজার টাকা লাভ থাকে তার। পাশাপাশি পরিবারের আমিষের চাহিদাও মেটে এখান থেকে।

ফাহিম বলেন, দেশি মুরগিতে তেমন কোন ঝুঁকি নেই। রোগ বালাই কম। কিছু বিষয়ে ধারণা থাকলে সমস্যা হয়না। আমাদের দেশের তরুণেরা সহজেই এ ধরণের উদ্যোগ নিতে পারে। এই তরুণ জানান, ভবিষ্যতে প্রযুক্তি ব্যবহার করে মিশ্র কৃষি খামার গড়ে তুলতে চান তিনি। যেখানে অনেকের কর্মসংস্থান হবে।

খবরটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© সর্বস্বত্ব -২০১৯- ২০২০ মাগুরার খবর.    কারিগরি ব্যবস্থাপনায় - মাগুরা আইটি সল্যুশন 

কারিগরি সহায়তায়ঃ আইটি বাজার
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত