1. [email protected] : editor :
  2. [email protected] : foysal parveg : foysal parveg
  3. [email protected] : shakil007 :
“মাগুরা” নাম ব্যবহার করে ফেসবুকে কতগুলো প্লাটর্ফম! তারা কি দায়িত্বশীল আচরন করছে? - মাগুরার খবর
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৫:৩৩ অপরাহ্ন

“মাগুরা” নাম ব্যবহার করে ফেসবুকে কতগুলো প্লাটর্ফম! তারা কি দায়িত্বশীল আচরন করছে?

  • প্রকাশিতঃ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

মতামত

ছবি এখন অনেকেই দেয়। মাগুরার আনাচে কানাচের ছবি। এমনকি ব্যক্তিগত ছবিও ফেসবুকের বিভিন্ন গ্রুপে দেয় লাইক, কমেন্ট পাওয়ার আশায়। লাইক কমেন্ট না পেলে বেঁচে থাকাটই কঠিন এরকম একটা অবস্থা।
আমার  ফেসবুকে শুরুটা ছিল ২০০৮ সালে। তখন তেমন একটা মজা ও ছিল না। তবে ২০১৩ স্মার্টফোন হাতের নাগালে আসতে শুরু করল। সেই থেকে মাগুরা নিজ জেলা নিয়ে সোশ্যাল সাইটে পদচারনা। ঐ সময় আমার জানা মতে “মাগুরা” নিয়ে ফেসবুকে কোন গ্রুপ/পেইজ/আইডি ছিল না। তখন শুরু জেলার মানুষকে একটি ভার্চয়ালি প্লাটফর্মে কাছাকাছা আনার। মাগুরা নিয়ে পজেটিভ কিছু করা সোশ্যাল সাইটে সেই শূরু ।
এখন দেখি যে কেউ “মাগুরা” নাম দিয়ে ফেসবুকে পেইজ/গ্রুপ/আইডি খুলছে। কিন্তু দায়িত্বশীলতার জায়গা থেকে কেউ কাজ করছে কজন? উদ্দেশ্য নেই। তবু দিনদিন “মাগুরা” নামটি দিয়ে অনেক কিছুই অপব্যবহার হচ্ছে। নিজের জেলা যদি হয় তবে অবশ্যই এটি ব্যক্তিগত ব্যবহারের বিষয় নয়।
এখন“ মাগুরা” নাম দিয়ে যে কয়টি গ্রুপ চলছে তাদের বেশির ভাগই একক কোন উদ্দেশ্য নেই। অথ্যার্ৎ গ্রুপে কখনো খবর,কখনো মাগুরার ছেলে-মেয়ে নিয়ে মজা,কখনো একেবারেই স্বস্তা কিছূ,কখনো রাগ,ক্ষোভ……….পাঁচমিশালী থেকেও বেশি। ফলে কাজের কাজ কি হচ্ছে? সেটা কেউ কি বলতে পারবে? নকি লাইক/কমেন্টের্ আত্বঅহংকার তৈরিই শুধু হচ্ছে!
অথচ খেয়াল করলে দেখা যাবে, প্রতিবেশী জেলাগুলোতে অনেকগুলো ফেসবুক গ্রুপ আছে। তাদের কাজ ও ভিন্ন। কেউ রক্ত ডোনার নিয়ে কাজ করে,কেউবা হেল্প করা নিয়ে,জেলার সৌন্দর্য নিয়ে,গ্রামীন সমাজ নিয়ে,চিকিৎসা বিষয়ক।
মোট কথা তারা মাত্র একটি উদ্দেশ্য নিয়ে সে জেলার মানুষকে কাছে টানে এবং সহযোগিতা করার চেষ্টা করে।
মাগুরায় কি হচ্ছে? বেশির ভাগ গ্রুপ,পেইজের কোন উদ্দেশ্য নেই……এডমিনরা নিজেরাও জানে না কি চায় মাগুরার মানুষ।
এগুলো নিয়ন্ত্রন করতে হলে ইচ্ছা হলেই লাইক,কমেন্ট শেয়ার পাওয়ার আশায় এসব উদ্দেশ্যহীন পোষ্ট বন্ধ করুন। চালাতে না পারলে এসব খোলা বন্ধ রাখুন। মনে রাখা ভাল,“মাগুরা” শব্দটি সবার। তাই এটি নিজে অসম্মানিত না করি।
আমার ব্যক্তিগত মতামত। মতভেদ থাকতেই পারে। নিচে লিখতে পারেন আপনার মতামত।

 

ফয়সাল পারভেজ,সংবাদকর্মী,মাগুরা।

খবরটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© সর্বস্বত্ব -২০১৯- ২০২০ মাগুরার খবর.    কারিগরি ব্যবস্থাপনায় - মাগুরা আইটি সল্যুশন 

কারিগরি সহায়তায়ঃ আইটি বাজার
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত