1. [email protected] : editor :
  2. [email protected] : foysal parveg : foysal parveg
  3. [email protected] : shakil007 :
শ্রীপুরের হানু নদীর ভাঙ্গনের কবলে বাড়ি ও ফসলী জমি-গাছপালা - মাগুরার খবর
শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৪:৩৬ পূর্বাহ্ন

শ্রীপুরের হানু নদীর ভাঙ্গনের কবলে
বাড়ি ও ফসলী জমি-গাছপালা

  • প্রকাশিতঃ শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

মাগুরার খবর ডটকম

মাগুরার শ্রীপুরের হানু নদীর ভাঙনের কবলে বিলীন হতে চলেছে ৫টি বাড়ি, ফসলী জমি ও গাছপালা। বিষয়টি জরুরী পদক্ষেপ না নিলে বাড়িগুলো, ফসলী জমি ও গাছপালার অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না।

ভাঙ্গনকবলিত এলাকায় সরেজমিন গিয়ে দেখা গেছে, উপজেলার শ্রীপুর সদর ইউনিয়নের তখলপুর ও আমলসার ইউনিয়নের মহিষাখোলা গ্রামের মাঝ দিয়ে বয়ে যাওয়া হানু নদীতে ব্যাপক ভাঙ্গন শুরু হওয়ায় নদী তীরবর্তী বাসিন্দারা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। গড়াই নদীর শাখা হানু নদীর ভাঙ্গনে ইতোমধ্যে এই গ্রামের ৫টি বাড়ি ও বেশ কিছু ফসলি জমি ও গাছপালা নদীগর্ভে বিলীন হতে চলেছে। হুমকির মূখে রয়েছে আরো বেশ কয়েকটি বাড়ি ঘর।

এলাকাবাসী জানায়, উপজেলার চাকদার বিল ও বদনপুরের পার্শ্ববর্তী মাগুরার বিলের সঙ্গে সংযোগ হয়ে মহিষাখোলা খালে এর উৎপত্তিস্থল। বর্ষা মৌসুমে অন্তত ১৫টি গ্রামের ১৭টি বিলের পানি এ নদী দিয়ে প্রবাহিত হয়ে গড়াই নদীতে মিশে যায়। অধিক বৃষ্টি হলে নদীদে প্রচÐ ¯্রােতের সৃষ্টি হয়। এতে নদীর পাশ্ববর্তী বাড়ি-ঘর, ফসলী জমি, গাছপালা ভেঙে পড়ে নদীতে। গত বছর নদীটি পুনঃখননের পর এ ভাঙনের তীব্রতা আরও বৃদ্ধি পেয়েছে। চলতি মৌসুমে অধিক বৃষ্টি হওয়ায় হঠাৎ করে হানু নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় তীব্র স্রোতের সৃষ্টি হয়েছে।

ফলে নদী তীরের মাটি ধসে পড়ে নদীগর্ভে বিলীন হচ্ছে। নদী তীরবর্তী এলাকায় দেখা দিয়েছে বড় বড় ফাটল। স্থানীয় বাসিন্দাদের মনে আতংক দেখা দেয়ায় নদী তীরবর্তী বসতিরা বাড়ি ঘর অন্যত্র সরিয়ে নিতে শুরু করছে। ইতোমধ্যে ভাঙনের কবলে পড়েছে এ গ্রামের রাজু খান, মিজানুর রহমান, বদিয়ার রহমান, আজিজ খান, শেখ আবদুর রশিদ ও আফজাল খানের বসত বাড়ি ও বাড়ির পাশের গাছপালা বাঁশঝাড়।


ইতিমধ্যে এলাকার গণ্যমান্য ব্যক্তিগণ ভাঙন এলাকা পরিদর্শন করেছেন।
নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ রাজু খান বলেন, ‘যেসব বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে সে সকল বাড়ির পাশে দ্রæত বাঁধ দেওয়া জরুরি। নদী ভাঙনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সংসদ সদস্য, জেলা ও উপজেলা প্রশাসনসহ পানি উন্নয়ন বোর্ডের নিকট অনুরোধ জানানো হয়েছে।

এই বিভাগের আরো খবর

error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত
© সর্বস্বত্ব -২০১৯- ২০২০ মাগুরার খবর.    কারিগরি ব্যবস্থাপনায় - মাগুরা আইটি সল্যুশন 

কারিগরি সহায়তায়ঃ আইটি বাজার
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত