1. [email protected] : editor :
  2. [email protected] : foysal parveg : foysal parveg
  3. [email protected] : shakil007 :
মাগুরায় নিত্য পন্যের উচ্চমূল্যে দিশেহারা মানুষ - মাগুরার খবর
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:১৩ পূর্বাহ্ন

মাগুরায় নিত্য পন্যের উচ্চমূল্যে দিশেহারা মানুষ

এস আলম তুহিন
  • প্রকাশিতঃ বুধবার, ২১ অক্টোবর, ২০২০

এস আলম তুহিন ,মাগুরা :
মাগুরায় চাল ও সবজিতে হঠাৎ করে দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে সাধারণ ক্রেতারা । গেল কয়েক সপ্তাহের মতোই সবজির দাম কমার কোন লক্ষণ নেই । এরই মধ্যে বেড়েছে কাঁচামচিচের দাম । গত কয়েক সপ্তাহ আগে কাঁচামরিচের দাম সাধারণ ক্রেতাদের হাতের নাগালে ছিল কিন্তু বর্তমানে কাঁচামরিচের দাম বৃদ্ধি পাওয়াতে ক্রেতা দিশেহারা ।

সাধারণত প্রতিদিনের রান্নার কাজে কাঁচামরিচের বিকল্প নেই । তাই যত দামই সব শ্রেণির মানষ কেউ পরিমানে অল্প আবার কেউ বেশি পরিমানে কাঁচা মরিচ কিনছে । আবার দাম বেড়ে যাবার ভয়ে অনেক ক্রেতা বেশি করে কাঁচামরিচ কিনে ঘরে রাখছে ।
গেল সপ্তাহে যেখানে ২শ’ টাকা থেকে সর্বোচ্চ ২২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে কাঁচামরিচ,সেখানে আজকের বাজারে ২০ টাকা বেড়ে ২৪০ টাকা হয়েছে । ব্যবসায়ীরা বলছে অতি বৃষ্টির কারণে জেলার অনেক কৃষকের কাঁচামরিচের ক্ষেত পানিতে নষ্ট হয়ে গেছে । খুচরা কাচাঁমরিচের সংকট থাকার কারণে দাম বেড়েছে । খুচরা বাজারে কাঁচামরিচ ২শ’ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে । তা বাজারে বিক্রি হচ্ছে ২৪০-২৫০ টাকা ।

মাগুরা পুরাতন বাজারে শাহ আলম নামে এক স্কুল শিক্ষক জানান, এক সপ্তাহ আগে আমি বাজার থেকে কাঁচামরিচ ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে কিনে ছিলাম কিন্তু বর্তমান বাজারে কাঁচামরিচ ২৪০-৬০ টাকায় বিক্রি হচ্ছে যা সাধারণ ক্রেতার ক্রয় ক্ষমতার বাইরে । আমি বেসরকারি কেজি স্কুল শিক্ষক । আজ ৮ মাস স্কুল বন্ধ তাই আয়ের পথ বন্ধ । আমাদের মতো নি¤œ আয়ের মানুষের বেঁচে থাকা খুবই কঠিন ।

এদিকে ,সরকার পাইকেরি বাজারে চালের দাম নির্ধারণ করে দেওয়ার পর ১৫ দিন অতিবাহিত হলেও এর প্রভাব নেই খুচরা বাজারে । দাম বেধে দেওয়ার আগে বাড়তি যে দামে চাল বিক্রি হচ্ছিল ,সেই দামেই এখনো বিক্রি হচ্ছে চাল । বর্তমানে মিনিকেট চাল ৫৫ থেকে ৫৮ টাকা ,আটাশ ৪৮ থেকে ৫০ টাকা,নাজিরশাইল ৬০ টাকা থেকে ৬৪ টাকা কেজিতে বিক্রি হচ্ছে ।
ব্যবসায়ীরা বলছে ,বাজারে চালের কোন সংকট নেই । আমরা সরকারের দেয়া নিময়-নীতি অনুসারে চাল বিক্রি করছি । কয়েক মাসের মধ্যে নতুন ধান উঠলে আগামীতে চালের দাম কিছুটা কমবে ।

চাল কিনতে আসা নাজমুল নামে এক অটোচালক বলেন,আমাদের মতো নি¤œ আয়ের মানুষের জীবন-জীবিকা খুবই কঠিন হয়ে পড়েছে । সারাদিন ৬শ’ থেকে ৭শ’ টাকা ভাড়া আদায় হয় । মালিককে ভাড়ার টাকা দিয়ে ২শ’ থেকে ৩শ’ টাকা থাকে । এতে সংসার চলে না । বাজারে চাল-সবজি-আলুসহ সবকিছুর জিনিসের দাম বাড়তি । তাই সব কিছুর দাম এভাবে বাড়তে থাকলে আমাদের বাঁচা বড় কঠিন । চালের দাম বাড়তি থাকায় এখন মাঝে মাঝে আটা কিনে সংসার চালায় ।

এদিকে,মাগুরা পুরাতন বাজারে সবজির দাম চড়া থাকায় সাধারণ নি¤œ আয়ের মানুষ পড়েছে বিপাকে । বর্তমানে বেগুন ৫০ টাকা,পটল ৫০ টাকা, বরবটি ৬০ টাকা,করলা ৬০ টাকা, নতুন সবজি পালং শাক ৭০-৮০ টাকা ,বাধা কপি ৬০ টাকা ফুল কপি ৫০ টাকা, টমোটো ৮০ টাকা ,শিম ৯০ টাকা,লেবু প্রতি হালি ২০-২৫ টাকা, লাউ প্রতি পিচ ৪০-৪৫ টাকা । এছাড়া দেশি পেয়াজ ৮০-৯০ টাকা,রসুন ৮০-৯০ টাকা ও আদা ২০০-২৬০ টাকায় বিক্রি হচ্ছে । অন্যদিকে,সরকার আলুর দাম নিধারিত মূল্যে বিক্রির কথা বললেও তা মানছেন না অনেক ব্যবসায়ী । পাইকেরি বাজারে আলু ৪০ টাকায় বিক্রি হচ্ছে । তা বাজারে বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা ।

এদিকে দাম বেড়েছে ডিমের । প্রতি হালি ডিম পাইকেরি বিক্রি হচ্ছে ৩৬ টাকা । খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩৮ টাকা । সাধারণ দোকানে ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে ৪০ টাকা । সবকিছুর দাম বাড়াতে বিপাকে পড়েছে নি¤œ আয়ের খেটে খাওয়া মানুষের ।
মাগুরা পুরাতন বাজারের সবজি ব্যবসায়ী শহিদ মিয়া জানান, আমি প্রতিদিন পাইকারি হাট থেকে সবজি কিনে পুরাতন বাজারে বিক্রি করি । বর্তমানে বাজারে সবজির তেমন সংকট নেই তবুও আমাদের পাইকারি হাট থেকে প্রতিদিন ৪০-৫০ টাকার ওপরে সবজি কিনতে হচ্ছে । তাই বাড়তি দামে আমাদের সবজি বিক্রি করতে হচ্ছে ।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলায় কর্মরত সহকারি পরিচালক মোহাম্মদ মামুনুল হাসান জানান,মাগুরা সদরের বিভিন্ন বাজারে আমাদের মনিটরিং চলছে । চলছে ভ্রাম্যমান আদালতের অভিযান । যদি কেউ কোন পণ্য বাড়তি লাভের আশায় গোডাাইনজাত করে তাহলে তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি । পাশাপাশি বিভিন্ন উপজেলার বাজার ও হাট গুলোতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে । বাজারে কোন পণ্যের সংকট নেই । কিছু অসাধু ব্যবসায়ী বাজারে অস্থিতি পরিবেশ সৃষ্টি করছে । আমরা তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে জরিমানা করছি ।

খবরটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত
© সর্বস্বত্ব -২০১৯- ২০২০ মাগুরার খবর.    কারিগরি ব্যবস্থাপনায় - মাগুরা আইটি সল্যুশন 

কারিগরি সহায়তায়ঃ আইটি বাজার
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত