1. [email protected] : editor :
  2. [email protected] : foysal parveg : foysal parveg
  3. [email protected] : shakil007 :
মহম্মদপুরে মধুমতি নদীতে ঐতিহ্যবাহী বিহারী লাল শিকদার নৌকা বাইচ অনুষ্ঠিত - মাগুরার খবর
শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১২:৪৮ পূর্বাহ্ন

মহম্মদপুরে মধুমতি নদীতে ঐতিহ্যবাহী বিহারী লাল শিকদার নৌকা বাইচ অনুষ্ঠিত

এস আলম তুহিন
  • প্রকাশিতঃ বুধবার, ৪ নভেম্বর, ২০২০

 

এ বছরও  মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার মধুমতি নদীতে কয়েক লক্ষ দর্শকের উপস্থিতিতে  বুধবার বিকালে উপজেলা শহরের পূর্বপাশ দিয়ে বয়ে যাওয়া নদীতে আবহমান গ্রাম-বাংলার লোকজ ঐতিহ্যবাহী বিহারী লাল শিকদার নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। নৌকা বাইচ ঘিরে গড়ে উঠেছিল গ্রামীন মেলা। মাগুরার লাখো দর্শক তা উপভোগ করতে সকাল থেকেই মহম্মদপুরে ভিড় করে।

নৌকা বাইচ সাথে নদীর পারে মেলা কে ঘিরে মধুমতি নদীর পুরান ফেরি ঘাট এলাংখালি এলাকায় নদীর দুই ধারের প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে দোকান-পাট ও বাহারি পণ্যের পসরা সাজিয়ে বসে গ্রামীন মেলার দোকানপাট। মেলা প্রাঙ্গণে তৈরি করা হয়েছে বিশাল আকৃতির মঞ্চ। পথে পথে শোভা পেয়েছে বাহারি তোরণ।

প্রতি বছর নভেম্বরের এই সময়ে এ নৌকাবাইচ আয়োজন করে মম্মদপুর উপজেলা ক্রীড়া সংস্থা। এ নৌকাবাইচ উপভোগ করতে আজ সকাল থেকেই মধুমতি নদীর উপরে শেখ হাসিনা সেতু সংলগ্ন মধুমতি নদীর পাদদেশে পার্শবর্তী জেলা ফরিদপুর,যশোর, ঝিনাইদাহ, নড়াইলসহ বেশকটি জেলার নানা শ্রেনির মানুষ ও স্থানীয় শিশু-কিশোর-কিশোরিসহ সকল বয়সী নারী-পুরুষ জমায়েত হতে থাকেন। তাদের উপস্থিতিতে এলাকায় সৃষ্টি হয় আনন্দঘণ ও উৎসব মূখর পরিবেশ।

উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুপুর ২ টার সময় বেলুন ও শান্তির প্রতীক কবুতর উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মাগুরা-২ আসনের সাংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার।

উদ্বোধন শেষে নৌকাবাইচ ও গ্রামীন মেলার উপলক্ষ্যে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড.শ্রী-বীরেন শিকদার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, মহম্মদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল্লাহেল কাফি প্রমুখ ।

প্রতিযোগিতা শুরুর আগ মুহূর্তে মধুমতি নদীর দুই পাড়ে নামে কয়েক লক্ষ মানুষের ঢল। সংগীতের তাল-লয়ে দাঁড়িয়াদের ছন্দময় দাঁড় নিক্ষেপে নদীর জল ময়ূরপঙ্খির মতোই ঝিলমিল করে মধুমতির বুকে। উল্লাসে মেতে উঠে নদী পাড়ের আমুদে লাখো দর্শক । এ বাইচে মহম্মদপুর, ফরিদপুর, নড়াইল, কালীগঞ্জ,রাজবাড়ী এলাকা থেকে আসা ১২ টি নৌকা অংশ নেয় । নৌকা বাইচ শেষ হয় বিকাল নাগাদ। প্রতিযোগীদের মধ্যে বিজয়ী তিনটি নৌকা কে ১ম পুরস্কার ফ্রিজ,২য় পুরস্কার ৩২ ইঞ্চি এলইডি টিভি ও ৩য় পুরস্কার ২৪ ইঞ্চি এলইডি টিভি প্রদান করা হয় ।

 

এই বিভাগের আরো খবর
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত
© সর্বস্বত্ব -২০১৯- ২০২০ মাগুরার খবর.    কারিগরি ব্যবস্থাপনায় - মাগুরা আইটি সল্যুশন 

কারিগরি সহায়তায়ঃ আইটি বাজার
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত