1. [email protected] : editor :
  2. [email protected] : foysal parveg : foysal parveg
  3. [email protected] : shakil007 :
২০২০ বছর কেমন : মহামারীর বছরে আরও কিছু স্মৃতি - মাগুরার খবর
শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১২:১১ পূর্বাহ্ন

২০২০ বছর কেমন : মহামারীর বছরে আরও কিছু স্মৃতি

মাগুরার খবর ডটকম
  • প্রকাশিতঃ শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের শুরুতে নিউ ইয়র্ক মহামারীর উপকেন্দ্র হয়ে উঠেছিল। প্রতিদিন এত মানুষ মারা যাচ্ছিলেন যে, তাদের ঠিকমত কবরও দেওয়া যাচ্ছিল না। এপ্রিলে আকাশ থেকে তোলা একটি ছবিতে নিউ ইয়র্কের হার্ট দ্বীপে কবর দেওয়ার দৃশ্য।
ক্যালেন্ডারের পাতা উল্টে বিদায় নিচ্ছে ২০২০ সাল। কিন্তু কোভিড-১৯ মহামারীতে বিশ্ব যেন থমকে আছে। প্রতিবারের মত এবছরও অনেক ঘটনা-দুর্ঘটনা, সংঘাত, রাজনৈতিক পালাবদল দেখেছে বিশ্ব, কিন্তু মহামারীর কাছে হারিয়ে গেছে সব। অচেনা বাস্তবতার ফেলে আসা বছরের অন্য কিছু স্মৃতিও ফিরিয়ে এনেছে রয়টার্স

করোনাভাইরাসের প্রাদুর্ভাব যেখান থেকে শুরু, সেই চীনের উহান শহরে ৬ ফেব্রুয়ারি তোলা একটি হাসপাতালের আইসিইউর ছবি। পরে বিশ্বজুড়েই হাসপাতালের আইসিইউর নিয়মিত দৃশ্যে পরিণত হয়েছে এটি। উহান থেকে গোটা বিশ্বে কোভিড-১৯ মহামারী ছড়িয়েছে।

কোভিড-১৯ মহামারীর কারণে বছর জুড়েই হাসপাতালগুলোতে চিকিৎসাকর্মীদের কঠোর পরিশ্রম করতে হয়েছে। ছবিতে ১৬ এপ্রিল জার্মানির হানাউ শহরে একটি ক্লিনিকে কোভিড-১৯ আক্রান্ত এক রোগীকে বাঁচিয়ে রাখার প্রাণপণ চেষ্টা করছেন চিকিৎসাকর্মীরা।

মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যু হলে করোনাভাইরাসের বিধিনিষেধ উপেক্ষা করেই দেশজুড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন শুরু হয়। ২৮ মে বিক্ষোভের সময় বিক্ষোভকারীরা মিনিয়াপোলিস পুলিশ স্টেশনের প্রবেশপথে আগুন ধরিয়ে দিচ্ছে।

বর্ণবাদের বিরুদ্ধে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন বিশ্বজুড়েও ছড়িয়ে পড়ে। কিন্তু বিক্ষোভ মানবতাকে ছাপিয়ে যেতে পারেনি। তাইতো ১৩ জুন লন্ডনে আন্দোলনের পক্ষে-বিপক্ষের মিছিল ও দাঙ্গার মধ্যে পড়ে আহত এক শেতাঙ্গ প্রতিপক্ষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে দেখা যাচ্ছে এক কৃষ্ণাঙ্গকে।

 

এই বিভাগের আরো খবর
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত
© সর্বস্বত্ব -২০১৯- ২০২০ মাগুরার খবর.    কারিগরি ব্যবস্থাপনায় - মাগুরা আইটি সল্যুশন 

কারিগরি সহায়তায়ঃ আইটি বাজার
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত