1. [email protected] : editor :
  2. [email protected] : foysal parveg : foysal parveg
  3. [email protected] : shakil007 :
মাগুরার মাঠে সরিষা ফুলের দোল - মাগুরার খবর
শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৪:৫৭ পূর্বাহ্ন

মাগুরার মাঠে সরিষা ফুলের দোল

এস আলম তুহিন
  • প্রকাশিতঃ শনিবার, ২ জানুয়ারি, ২০২১

মাগুরায় সদরের বিভিন্ন মাঠে মাঠে এখন দিগন্তজোড়া সরিষা ফুল বাতাসে দোল খাচ্ছে । অবারিত এ সরিষা মাঠগুলো দেখলে মনে হবে যেন কেউ হলুদের গালিচা পেতে রেখেছে । বিস্তীর্ণ মাঠে এ হলুদ ফুলের সরিষার ক্ষেত দেখতে শহর থেকে উৎসুক মানুষ ছুটে আসছে মাঠে । হলুদ ফুলে বসেছে মৌমাছি আর তাদের গুনগুন শব্দে মুখর হচ্ছে প্রকৃতি ।
মাগুরা কৃষি বিভাগ বলছে,এবার আবহাওয়া অনুকূলে থাকায় জেলায় সরিষার বাম্পার ফলনের আশাবাদী তারা । জেলায় এবার মোট সরিষা আবাদ হয়েছে ১৩ হাজার ৪৯৫ হেক্টর জমিতে । তার মধ্যে সদরে আবাদ হয়েছে সবচেয়ে বেশি । চলতি বছরে সদরে ৭ হাজার ২২০ হেক্টর,শ্রীপুরে ৬ শত হেক্টর,শালিখায় ৪ হাজার ৪৭৫ হেক্টর ও মহম্মদপুরে ১ হাজার ২ শত জমিতে সরিষার আবাদ হয়েছে । এবার জেলায় উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১.৩২ হেক্টর । চলতি বছরে জেলায় বারি ৯,১৪ ও ১৭ জাতের সরিষার চাষ হয়েছে । তার মধ্যে বারি ৯ ও ১৭ জাতের সরিষার ফলন সবচেয়ে ভালো বলে জানিয়েছেন কৃষি বিভাগ ।
তারা বলেন,বারি ৯ ও ১৭ জাতের সরিষার ফলন প্রতি হেক্টরে ১.৩৫ মেট্রিক টন ।

মাগুরা সদরের কার্পাসহাটি গ্রামের বাবলু শিকদার জানান,আমি চলতি বছরে ২ বিঘা জমিতে সরিষা আবাদ করেছি । এ চাষে খরচ কম কিন্তু লাভ বেশি । সরিষা আবাদের কিছুদিন বাড়তি যতœ ও নিয়মিত সেচ-সার দিলে ফলন ভালো হয় । এবার আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ফলন বাম্পার হবে বলে তিনি আশাবাদী ।

সদরের বাঘবদাইড় ইউনিয়নের তেঘরিয়া গ্রামের সরিষা চাষী ছুরমান ও মালেক মোল্যা জাানান, প্রতি বছরই আমরা সরিষার চাষ করি । এ চাষে ফলন ভালো হয় ,পরিশ্রম কম । তাই আমাদের এলাকার প্রায় অনেক চাষীরাই এখন এ চাষ করছে ।
মাগুরা শহরের পাশ্ববতী গ্রাম পারনান্দুয়ালী গ্রামের আব্দুল আজিজ জানান,আমি বিভিন্ন চাষের পাশাপাশি প্রতি বছর সরিষা করে আসছি । এ বছর ১ বিঘা জমিতে সরিষা চাষ করেছি । সরিষা আবাদের পর বাড়তি পরিচর্যা ও নিয়মিত সার প্রয়োগ করেছি । আশা করছি এ বছর ফলন ভালো পাব ।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামানিক জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় জেলায় সরিষার বাম্পার ফলনের আশাবাদী আমরা । সরিষার ভালো ফলনের জন্য এবার কৃষি বিভাগ থেকে জেলায় ৩ হাজার ৫ শত জন চাষীকে এ চাষের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে । পাশাপাশি উপজেলার অধিকাংশ সরিষা চাষীদের মধ্যে বিনামূল্যে সার ও বীজ দেওয়া হয়েছে ।

 

 

এই বিভাগের আরো খবর

error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত
© সর্বস্বত্ব -২০১৯- ২০২০ মাগুরার খবর.    কারিগরি ব্যবস্থাপনায় - মাগুরা আইটি সল্যুশন 

কারিগরি সহায়তায়ঃ আইটি বাজার
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত