1. [email protected] : editor :
  2. [email protected] : foysal parveg : foysal parveg
  3. [email protected] : shakil007 :
আজ থেকে দেশে করোনা ভ্যাকসিন যুদ্ধ - মাগুরার খবর
সোমবার, ০১ মার্চ ২০২১, ০৪:৩৫ অপরাহ্ন

আজ থেকে দেশে করোনা ভ্যাকসিন যুদ্ধ

মাগুরার খবর ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১
কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু বেরোনিকা কস্তা প্রথম টিকা গ্রহণ করার কথা রয়েছে

দেশে করোনার প্রত্যাশিত টিকা প্রয়োগ আজ বুধবার থেকে শুরু হচ্ছে। গত প্রায় ১১ মাস ধরে এক অদৃশ্য শত্রুর সঙ্গে লড়ছে মানুষ। জীবন-জীবিকার তাগিদে জীবনযাত্রা স্বাভাবিক হলেও ভাইরাস মানুষের প্রাণ কাড়ছে প্রতিদিনই। বন্ধ রয়েছে সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। এ পর্যন্ত আট হাজারেরও বেশি মানুষের জীবন কেড়ে নিয়েছে করোনা। এমন পরিস্থিতি ভাইরাস জয়ে আজ থেকে শুরু হওয়া ভ্যাকসিন যুদ্ধকে বড় চ্যালেঞ্জ হিসেবে মনে করা হচ্ছে। বিকাল সাড়ে ৩টায় ভ্যাকসিন কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে এই কার্যক্রমের উদ্বোধন করবেন তিনি।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু বেরোনিকা কস্তা প্রথম টিকা গ্রহণ করার কথা রয়েছে। এরপর ২৫ জনকে একে একে করোনা টিকা দেয়া হবে এখানে। পরদিন বৃহস্পতিবার ঢাকার পাঁচটি হাসপাতালে মোট ৬৯০ জনকে ড্রাই রান বা পরীক্ষামূলক এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।  সারা দেশে ব্যাপকহারে ভ্যাকসিন দেয়া হবে ৭ই ফেব্রুয়ারি থেকে। প্রথম মাসেই ৬০ লাখ মানুষ ভ্যাকসিন পাবেন। তার আগে সবাইকে আজ থেকে অনলাইনে নিবন্ধন করতে হবে। এজন্য ‘সুরক্ষা অ্যাপ’ নামে একটি অ্যাপ প্রস্তুত রয়েছে। ভ্যাকসিন কার্যক্রম শুরুর সময়েই এই অ্যাপের উদ্বোধন করা হবে।

২৫ জন নেবেন প্রথম দিন: প্রথম দিন তিনজন চিকিৎসক, তিনজন নার্স, ১০ জন ভিআইপি নাগরিকসহ মোট ২৫ জনকে করোনা টিকা দেয়া হবে। এদের মধ্যে মুক্তিযোদ্ধা, সাংবাদিক এবং সংগীতজ্ঞও আছেন। ইতিমধ্যে এ সংক্রান্ত প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে টিকাদান শুরু হবে। এখানে যে ২৫ জন প্রথম দিন টিকা নেবেন ইতিমধ্যে তাদের তালিকা তৈরি হয়েছে। এর মধ্যে তিনজন চিকিৎসক, তিনজন নার্স, হাসপাতালে কর্মরত একজন আনসার, একজন আউটসোর্সিং কর্মী নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ১০ জন বিভিন্ন পেশার খ্যাতিমান ব্যক্তিত্ব এবং অন্যান্য সাত স্বাস্থ্যকর্মী রয়েছেন।

এই বিভাগের আরো খবর
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত
© সর্বস্বত্ব -২০১৯- ২০২০ মাগুরার খবর.    কারিগরি ব্যবস্থাপনায় - মাগুরা আইটি সল্যুশন 

কারিগরি সহায়তায়ঃ আইটি বাজার
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত