1. [email protected] : editor :
  2. [email protected] : foysal parveg : foysal parveg
  3. [email protected] : shakil007 :
শ্রীপুরে তালের রস খেয়ে দুই গ্রামের অর্ধশতাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত - মাগুরার খবর
রবিবার, ০৯ মে ২০২১, ১০:২৩ অপরাহ্ন

শ্রীপুরে তালের রস খেয়ে দুই গ্রামের অর্ধশতাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ বুধবার, ২১ এপ্রিল, ২০২১

রোজা রেখে পরিবারের জন্য বাজার থেকে কিনে এনেছিলো ৪ গøাস তালের রস। সন্ধায় ইফতার করে পরিবারের সবাই মিলে খেযে নেয় তারা। আর এর পর রাতে এক এক সবাই আক্রান্ত হতে শুরু করে ডায়রিয়ায়। প্রথমে বাড়িতে চিকিৎসা। পরে অবস্থার অবনতী হলে ভর্তি হতে হয় স্থানীয় হাসপাতালে। রাত বাড়ার সাথে সাথে শরীরর অবস্থা আরো অবনতী হলে স্থানান্তর হতে হয় মাগুরা ২৫০ শয্যা হাসপাতালে। বর্তমানে সদর হাসপাতালে আছেন অন্তস্বত্বা স্ত্রী সন্তানসহ মাসুদ মিয়ার পরিবারের ৫ সদস্য। এভাবে একই এলাকা থেকে তালের রস কেনার পর খেয়ে দুই গ্রামের প্রায় অর্ধশতাধিক ব্যাক্তি ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে।

ঘটনাটি মাগুরা জেলার শ্রীপুর উপজেলার আমলর্সা ও কচুয়া গ্রামে। সোমবার বিকালে আমলসার বাজার থেকে আক্রান্ত ব্যাক্তিরা তমিজউদ্দিন ও রিজা নামের ব্যাক্তিদের কাছ থেকে তালের রস কিনে এরা ইফতারের সাথে খান। এর পর একে একে ওই দুই গ্রামের প্রায় অর্ধশতাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হন। এর পর সকিনা (২৫),রোকসানা(১৮),নবুয়াত (৫০),রুপচাদ (২৫), মামুন(১৬),রবি(৩০),আমজাদ(২৬),সারমিন(২০),ইব্রাহিম(৬),কিতাছি(৬২),সাহিদা(৬০),ফারজানা (৭),তাসিম (২.৫),সাহিদুল (৪০) বাবু(২৫) ও সাকিল (১৬) শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপেলক্স এ ভর্তি হন। এদের মধ্যে হেলাল ,নবুয়াত রুপচাদ, শিহাব,রোকসানা,সাকিল,মাসুদ,মিনু সাহিদুলও হুমায়ন এর অবস্থার অবনতি হলে তাদেরকে আজ বুধবার সকালে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালে রেফার করা হয়।
হাসপাতালে ভর্তি হওযা ভুক্তভোগীরা জানান তাদের মত অনেকেই ওই তালের রস খেয়ে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। যারা অনেকে নিজ বাড়িতে থেকে প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন। যারা ডায়রিয়ায় আক্রান্ত তারা সবাই শ্রীপুর উপজেলার আমলসার বাজার থেকে এই রস কিনে খান বলে জানা গেছে।
ডায়রিয়ায় আক্রান্ত প্রায় সকলের বাড়ি শ্রীপুর উপজেলার আমলসার ও কচু বাড়িয়া গ্রামে। আক্রান্তদের ১৭ জন প্রথমে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপেলক্স এ ভর্তি হন। পরে অবস্থার অবনতি হলে ৮ জনকে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালে রেফার করা হয়। আক্রান্তদের মধ্যে শিশু,গর্ভবতি মহিলা ও বুদ্ধসহ সকল বয়েসের মানুষ রয়েছেন।

মাগুরা ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি মাসুদ মিয়া জানান, সোমবার বিকালে আমলসার বাজার থেকে ৪ গøাস তালের রস কেনেন তিনি ৪০ টাকা দিয়ে। পরে বাড়ি এসে ইফতারের পর পরিবারের ৫ সদস্য মিলে সেই রস খান। এর পর রাতে এক এককরে পরিবারের সবাই অসুস্থ হলে প্রথমে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপেলক্স এ ভর্তি হন। পরে অবস্থার অবনতি হলে মঙ্গবার ভোর রাতে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি হয়।

মাগুরা সদরের শিমুলিয়া গ্রামের হুমায়ন মোল্যা (৫০) জানান, তিনি সোমবার আমলসার গ্রামে গিয়েছিলেন টিউবয়েল স্থাপনের কাজ করতে। ইফতারির সময় ওই বাজার থেকে এক গøাস তালের রস কিনে খান তিনি। পরে বাড়িতে এসে রাতে শুরু হয় ডায়রিয়া। এজন্য সদর হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক এহসানুল হক মাসুম জানান, মঙ্গলবার সন্ধা থেকে বুধবার সকাল পর্যন্ত ডায়রিয়ার সমস্যা নিয়ে ৯ জন ভর্তি হয়েছে।  আপাতত মনে হচ্ছে ফুড পয়জনিং এ তারা আক্রান্ত হয়েছেন। চিকিৎসা চলছে।

এই বিভাগের আরো খবর
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত
© সর্বস্বত্ব -২০১৯- ২০২০ মাগুরার খবর.    কারিগরি ব্যবস্থাপনায় - মাগুরা আইটি সল্যুশন 

কারিগরি সহায়তায়ঃ আইটি বাজার
error: মাগুরার খবর সর্বস্বত্ব সংরক্ষিত